পাঠকের জিজ্ঞাসা ও আইনি পরামর্শ BDLAW ASK

পাঠকের জিজ্ঞাসা ও আইনি পরামর্শ

 আইনি জিজ্ঞাসা

(পরিচয় গোপন রাখা হলো)

আমার ভাইয়ের বউ বাড়িতে সব্সময় আমার বয়স্ক মায়ের সঙ্গে খারাপ ব্যবহার করে।মিত্থ্যা কথা ওর বাবা মাকে জানিয়ে তারা আমাদের বাড়িতে এসে শাসিয়ে গেছে।আমার ভাই বর্তমানে অ্যাক্সিডেন্ট করে পরে আছে।আমি আমাদের বাড়ির সব দেখাশুনা করি।আমি গভর্নমেন্ট জব করি।আমার ভাই 1ম বৌএর কথা ধরে বাসায় অশান্তি করত।এখন সেও ওক দেখতে পারে না।ওকে কিছুদিনের জন্যে বাড়ি যেতে বলায় সে ও তার চাচা মা মিলে আমাদের বাসায় শাসিয়ে গেছে আমাদের বিরুদ্ধে নারী নির্যাতন মামলা করবে।আমাকে 1 নং আসামি করবে।ঐ মেয়ে বলে আমাদের বাড়িতে বিশ খেয়ে আমাদের ফাসাবে ।আমি গভর্নমেন্ট জব করি।এতে আমার কি ক্ষতি হতে পারে?এর থেকে মুক্তির কি কোন পথ আছে?আমার ভাই ওকে নিতে চায়না।কিন্তুসে বাড়ি থেকে বের হচ্ছে না।আমরা কি করতে পারি?দয়া করে একটা পথ দেখান।ওরা কিচু করার আগে আমরা কি করতে পারি?


আইনি পরামর্শ:


স্ট্যাটাস থেকে বিস্তারিত না জানা গেলেও এতটুকু বোঝা যায়, আপনি ভাইয়ের বউয়ের কাছ থেকে তিনজনের সুরক্ষা চাচ্ছেন আপনি, আপনার ভাই অর্থাৎ স্বামী, আপনার মা। 


১. আপনার ভাই: 

সম্পর্ক টিকিয়ে রাখা অসম্ভব হলে তালাক দিয়ে মুক্তি পেতে পারে। এক্ষেত্রে আইনজীবী থেকে তালাক কিভাবে দেয়া যায় তার উপর পরামর্শ নিতে পারেন। এখানে বলছিনা যেহেতু এটি আলাদা একটি প্রসেস। 


২. আপনি: 

ভাইয়ের বউ বিষ খেয়ে আপনাকে ফাঁসাবে বলেছে এইজন্য থানায় জিডি করে রাখতে পারেন প্রমাণাদি দিয়ে। নিজের থেকে বিষ কেউ মারা গেলে আপনার কোন ক্ষতি হবে না যদি না আপনার কোন ইন্দন সত্যিকার অর্থে না থাকে। এক্ষেত্রে ননদ হিসেবে পারিবারিক সুসম্পর্ক আনয়নে ভূমিকা রাখতে পারেন, না পারলে নিরপেক্ষ থাকা উচিত। বিপদে পরিবারকে দেখাশুনা করছেন খুবই ভালো তবে তা খোটা দেয়া, অহংকার রাখা এসব ও আপনার জন্য ক্ষতি হতে পারে।


৩. আপনার মা: 

আপনার মায়ের সাথে খারাপ আচরণ করছে। এতে পারিবারিক বৈঠকে সুসম্পর্ক ফিরিয়ে আনা সম্ভব না হলে তালাকের দিকে গেলে আপনার মা ও নিষ্কৃতি পেয়ে যাবে। তবে আপনার মার ও উচিত বউয়ের সাথে ভালো আচরণ করা। 


বিশেষ দ্র: আমি তালাকের বিরুদ্ধে যেহেতু এটি সম্পর্ক রক্ষায় চূড়ান্ত ভাবে ব্যর্থ হলে তালাকের আশ্রয় নেয়া যায়। 


পরামর্শক:

মু. শহীদুল্লাহ 

আইনজীবী, চট্টগ্রাম জজ কোর্ট


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. আমার বাবা এবং চাচা মারা যাওয়ার পর দুই পরিবারের মাঝে দাদার সম্পত্তি নিয়ে জজ কোর্টে বাটোয়ারা সংক্রান্ত একটি ছানি মামলা বিচারাধীন আছে।মামলাটা আমরা করেছি। বিপক্ষ চাচাত ভাই ও বোনেরা। এর মাঝে এক চাচাত ভাই ও এক চাচাত বোন মারা গিয়েছে।তাদের পক্ষ থেকে মৃত ভাইবোনদের মৃত্যু ও উত্তরাধিকার সনদ আদালতে জমা দেয় নাই।আমাদের আইনজীবি সাহেব এটা জমা দিতে আমাদের বলছেন।এমতাবস্থায় আমার বড় ভাই স্থানীয় ইউনিয়ন পরিষদে উক্ত দুজনের মৃত্যু ও উত্তরাধিকার সনদের জন্য আবেদন করেছিলেন।কিন্তু সংশ্লষ্টি মেম্বার আমার ভাইয়ের কাছে টাকা দাবী করেছিল।ভাই তাকে টাকা না দিয়ে পরিষদে ফি জমা দেয়।এজন্য মেম্বার আবেদনটি তদন্ত না করে ঘুরাইতে থাকে এবং আমার চাচাত ভাইদের ক্ষেপিয়ে তোলে।তারা তখন পরিষদে গিয়ে আমার ভাইকে সনদগুলো না দিতে চাপ সৃষ্টি করে।এখন চেয়ারম্যান ও মেম্বার উভয়েই সনদগুলো দিতে অস্বীকার করছে।উপরন্তু তারা দুই পরিবারের মাঝে গন্ডগোল লাগিয়ে দিয়েছে এবং সামাজিকভাবে আমাদের পরিবারকে হেয় প্রতিপন্ন করছেন। এমতাবস্থায় আমাদের করণীয় কি? মৃত চাচাত ভাই বোনের সনদপত্রসমূহ পাওয়ার ক্ষেত্রে আমাদের অাইনগত কোন অধিকার আছে কি? আমাদের পক্ষ থেকে কোর্টে এগুলো জমা না দিলে মামলার কোন ক্ষতি হবে কিনা আপনার কাছে বিনীতভাবে জানতে চাই।

    উত্তরমুছুন
  2. আমি আমার চার ভায়ের সবার ছোট,আমার ৩ নং ভাই ও তাহার বউ আমাকে চাঁদাবাজি,মারধোর,জুয়েলারি জিনিষ পত্র চুরি শ্লীহতা হানি সহ কোটে মামলা দায়ের করে,আদালত তা তদ্বন্ত জন্য থানায় নিদেশ দিয়েছে,আমি এই মমে ধারনা পোষণ করছি থানায় টাকা পয়সা দিয়ে ঘটনা সত্য লিখে নিতে পারে,
    এখন আমি কি করবো।প্লিজ প্লিজ আমাকে সহায়তা করুণ

    উত্তরমুছুন

If you have any question, please let me know.