ভার্চুয়াল কোর্টের কি অবস্থা? BDLAW ASK

ভার্চুয়াল কোর্টের কি অবস্থা?




ভার্চুয়াল কোর্টের কি অবস্থা?

করোনা পরিস্থিতিতে সরকার ভার্চুয়াল পদ্ধতির কোর্ট চালু করলেও কাঙ্খিত সুফল পাচ্ছেন না আইনের প্রতিকার প্রত্যাশী জনগণ কিংবা আইনজীবী। শুধু মামলা ফাইলিং আর জামিন শুনানি আছে এই ভার্চুয়াল কোর্টে। অন্যান্য সব কার্যক্রম বন্ধ আছে।

কিন্তু ভার্চুয়াল বলতে শুধু ইমেইল আইডি খোলা হয়েছে প্রত্যেক জেলা আদালতের জন্য আলাদা আলাদা করে এবং শুনানি করা হচ্ছে zoom নামক ভিডিও এপ্স এ। 

অথচ ভার্চুয়াল কোর্টের থাকা উচিত ছিল নিজস্ব একটি ওয়েবসাইট অথবা এপ্স। যেখানে মামলার কার্যক্রম গুলি দেখা যাবে। কোর্টের ডিজিটালাইজেশন করার সময় অনেক পেরিয়ে গেছে। অনেক আগেই কোর্ট ডিজিটালাইজেশন করলে সেরেস্তাদার, পেশকারের অবৈধ স্পিড মানি বন্ধ হতো। এরাই এখন আদালতের সব। আইনজীবীরা নিয়মিত তাদের কথামত চলতে হয়। 

আদালত কার্যক্রম বন্ধ থাকায় এবং ভার্চুয়াল কোর্টের প্রযুক্তিগত দুর্বলতার সুযোগে থানা গুলি পরিণত হয়েছে বিকল্প কোর্ট হিসেবে। থানায় ধরনা দিতে হচ্ছে মানুষকে হয় মামলা দিতে নাহয় জামিন নিতে। পুলিশ অবৈধ টাকার পাহাড় গড়ছে। 

এত এত কোর্ট ফি নিয়ে একটা ভার্চুয়াল কোর্টের জন্য ওয়েবসাইট ডেভলপ করতে না পারা পুরো আইন জগতের জন্য লজ্জা। 

এদিকে কোর্ট কার্যক্রম বন্ধ থাকায় হাজার হাজার আইনজীবীর জীবন জীবিকা থমকে গেছে। যেখানে সবাই আয়ের একটা সুযোগ আছে, ব্যবসা খুলে দেয়া হয়েছে, যানবাহন চলছে, সরকারি কর্মচারী বেতন নিচ্ছে ঘরে বসে অথচ আইনজীবীরা মুখে আঙ্গুল চুষছে।

সাধারণ মানুষ ও আইনজীবীদের দাবি
শীঘ্রই কোর্ট খুলে দেয়া হোক এবং নিয়ন্ত্রিত উপায়ে পরিচালিত হোক স্বাভাবিক কার্যক্রম। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ