পাঠকের প্রশ্ন: আইনী ভাবে কি সত্যিই আমাদের বিয়ে গ্রহণযোগ্য হয়নি? BDLAW ASK

পাঠকের প্রশ্ন: আইনী ভাবে কি সত্যিই আমাদের বিয়ে গ্রহণযোগ্য হয়নি?




পাঠকের প্রশ্ন: 

আমার বর্তমান বয়স ২৬ বছর। আমার স্ত্রী'র বর্তমান বয়স ১৯ বছর ও এখনো পড়ালেখা করছে। 
ওর যখন ১৭ বছর ৯ মাস (সার্টিফিকেট বয়স) তখন ভবিষ্যৎ এর নিরাপত্তার কথা চিন্তা করে আমরা বিয়ে করে ফেলি। কাজী'র কাছে গিয়ে স্বাক্ষী রেখে ইসলাম ধর্ম মোতাবেক বিয়ে করি এবং তা রেজিষ্ট্রি ও করি। তারপর একজন এডভোকেট দিয়ে ১৫০/- টাকার ষ্ট্যাম্প এ এফিডেভিট (কোর্ট ম্যারেজ হিসাবে পরিচিত) করিয়ে নেই। বর্তমানে আমার কাছে অরজ্যিনাল ম্যারিজ সার্টিফিকেট, কাবিননামা এবং এডভোকেট প্রদত্ত এফিডেভিট আছে। 
বর্তমানে আমার স্ত্রী ওর বাবা-মা'র সাথে আছে। প্রথমে আমরা আমাদের সম্পর্কের কথা জানাই এবং পারিবারিক ভাবে বিয়ে করার জন্য বলি। কিন্তু যখন পারিবারিক ভাবে বিয়েতে মত না দেয় তখন এক বছর পর আমরা আমাদের বিয়ের কথা জানাই। কিন্তু যথারীতি তারা কেউ আমাদের সম্পর্ক এবং বিয়ে কোনটাই মেনে নিচ্ছে না।

আমার স্ত্রী'কে এখন ওরা মানষিক এবং শারিরীক নির্যাতন করছে এই সম্পর্ক ছিন্ন করার জন্য এবং ওদের পছন্দ করা পাত্র'র সাথে বিয়ে দেওয়ার চাপ দেওয়া হচ্ছে। ওকে বলা হচ্ছে ও যদি আমাকে ভুলে যায় তাহলেই হবে। কারন হিসাবে বলছে এই বিয়ে আইন সম্মত হয় নাই, কারন মেয়ের পরিবারের কেউ উপস্থিত ছিল না। তাই এটাকে বিয়ে বলা হয় না। কেন্দ্রীয় কাজী সমিতিতে ওদের কেউ একজন আছে, বলা হচ্ছে ওদের মাধ্যমে আমাদের বিয়ের কাগজ পত্র নষ্ট করে ফেলবে।

ওর আত্নীয়-স্বজন এর কিছু মানুষ প্রতিনিয়ত আমাকে ফোন করে হুমকি দিচ্ছে।
আমার স্ত্রী ওর বাবা-মা'র মানষিক এবং শারিরীক নির্যাতন সহ্য করে এখনো ওদের সাথে আছে কারন ও চায়না প্রতিবেশী'দের কাছে ওর বাবা মা হাসির পাত্র হোক। 
কিন্তু আমি এ নিয়ে বড়ই দুঃশ্চিন্তায় আছি। 

এখন আমার প্রশ্ন হচ্ছেঃ 
# আইনী ভাবে কি সত্যিই আমাদের বিয়ে গ্রহণযোগ্য হয়নি?
# (যদিও আমার স্ত্রী কখনোই রাজি হবে না) ওরা কি সত্যি সত্যি আবার ওকে বিয়ে দিতে পারবে?
# আমার স্ত্রী বর্তমানে সার্টিফিকেট মোতাবেক ও সাবালিকা আমরা কি আবার নতুন করে বিয়ে করতে পারি?
# ওরা কি আমাকে আইনী কোন ঝামেলায় ফেলতে পারবে?
# আমি এখন কি করতে পারি?


পরামর্শ:

আপনার উপরিউক্ত সমস্যাটি আদালতে না গিয়ে সমাধান হবে না সম্ভবত । আপনার কাবিননামা সাথে থাকলে আপনার তেমন কোন ক্ষতি করতে পারবে না। মেয়ে পক্ষ বিয়ের বৈধতা নিয়ে প্রশ্ন তুলবে স্বাভাবিক । সেক্ষেত্রে আদালত মেয়ের মতামত জানতে চাইবে যে;

১ বিয়েটা তার স্ব ইচ্ছাই বা কোন রকম জোর খাটানো হইয়েছিল কিনা 

২ আরও জানতে চাইবে মেয়েটি বর্তমানে ওই বিয়েতে রাজি আছে কিনা 

৩ কথিত স্বামীর বিরুদ্ধে তার এখন কোন অভিযোগ আছে কিনা । 

এসব প্রশ্নের সাহসী উত্তর মেয়ে যদি দেই এবং সে আপনাকে সমর্থন করে তাহলে আপনারা স্বামী স্ত্রী একসাথে ঘর করতে আর কোন বাধা থাকবেনা । 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ